সংবাদ শিরোনাম :
‘মেড ইন বাংলাদেশ’

‘মেড ইন বাংলাদেশ’

‘মেড ইন বাংলাদেশ’
‘মেড ইন বাংলাদেশ’

লোকালয় ডেস্কঃ প্রথম ছবি ‘মেহেরজান’ (২০১১) এবং দ্বিতীয় ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’ (২০১৫), এবার পরিচালক রুবাইয়াত হোসেন তৈরি করেছেন নতুন ছবি। নাম ‘মেড ইন বাংলাদেশ’। নতুন ছবি নিয়ে তিনি জানালেন, বাংলাদেশে নারীদের ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা, তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প ‘মেড ইন বাংলাদেশ’। বর্তমান ঢাকা শহরের নাগরিক জীবনের পটভূমিতে রচিত এই কাহিনির মূল চরিত্রের নাম শিমু এবং তাকে ঘিরেই আবর্তিত এই চলচ্চিত্রের গল্প। এর মধ্য দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে সমাজজীবনের বাস্তব এক চিত্র।

জানালেন, ‘মেড ইন বাংলাদেশ’ ছবির শুটিং শুরু হয় গত ১৭ এপ্রিল। ১ জুন ছবিটির কাজ শেষ হয়েছে। টানা ৩৬ দিন শুটিং হয়েছে ঢাকা এবং গাজীপুরে। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান ও পারভিন পারু। আরও আছেন মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল এবং বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে চলচ্চিত্র নির্মাণের জন্য প্রদত্ত বিভিন্ন আন্তর্জাতিক অনুদান থেকে। এর মধ্যে রয়েছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকারের দেওয়া সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়নের ইউরিমাজ ফান্ড আর ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড। এ ছাড়া গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ‘ওপেন ডোরস’-এ অংশ নিয়ে চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনাল পুরস্কার। ছবিটির পরিবেশনা ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি হিসেবে যুক্ত হয়েছে ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস।

ছবির মূল কুশলীদের মধ্যে রয়েছেন চিত্রগ্রহণে ফরাসি চিত্রগ্রাহক সাবিন ল্যাঞ্চেলিন ও বারাকাত হোসেন, শব্দগ্রহণে এলিশা আলবার্ট, শিল্প নির্দেশনায় ভারতের জোনাকি ভট্টাচার্য ও গ্যাফার হিসেবে পাওলো ডি সিলভা। সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন রাজিব রাফি ও মাহদি হাসান এবং নির্বাহী প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ ও অং রাখাইন। ছবিটির মূল প্রযোজক ফ্রঁসোয়া দ্য’আক্তেমেয়ার (ফ্রান্স) ও আশিক মোস্তফা (বাংলাদেশ) এবং যৌথ প্রযোজক পিটার হায়েল্ডাল (ডেনমার্ক) ও পেদ্রো বোর্হেস (পর্তুগাল)।

নির্মাতা সূত্রে জানা গেছে, ৫ জুন থেকে শুরু হবে ‘মেড ইন বাংলাদেশ’ ছবির সম্পাদনার কাজ। ফ্রান্স ও ডেনমার্কে হবে চূড়ান্ত সম্পাদনা ও শুটিং-পরবর্তী কাজ। বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত ছবিটি মুক্তি পাবে ২০১৯ সালে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com